আজ, সোমবার


১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম
শিরোনাম

ঢাকার ২৯ থানায় কার্যক্রম শুরু

শনিবার, ১০ আগস্ট ২০২৪
ঢাকার ২৯ থানায় কার্যক্রম শুরু
সংবাদটি শেয়ার করুন....

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর গুলশান থানার সামনে পাঁচ সেনাসদস্য দায়িত্বপালন করছেন। ভেতরে দেখা গেল, উপপরিদর্শক (এসআই) মামুন মিয়া চেয়ারে বসে কাজ করছেন। গতকাল শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত ওই থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। তেজগাঁও থানার পুলিশ সদস্যরাও কাজে যোগ দিয়েছেন। দুপুর ১টা পর্যন্ত ওই থানায় তিনটি জিডি করা হয়েছে। শুধু গুলশান ও তেজগাঁও থানায়ই নয়, তিন দিন বন্ধ থাকার পর আজ সকাল ৮টা থেকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ২৯ থানায় সেবা কার্যক্রম শুরু হয়েছে। সেনাবাহিনীর সদস্যদের পাহারায় পুলিশ সদস্যরা তাদের কর্মস্থলে যোগ দেন।

যেসব থানায় হামলা হয়নি বা কম ক্ষতিগ্রস্ত হয়েছে, সেসব থানার কার্যক্রম শুরু হয়েছে। আর যেসব থানায় হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে, সেসব থানায় পুলিশ সদস্যরা এলেও সেখানে পুলিশের বসার মতো অবস্থা ছিল না। তাই ডিএমপির ২১ থানায় এখনও কার্যক্রম শুরু হয়নি। এ ব্যাপারে ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. ফারুক হোসেনকে ফোন করা হলে তাকে পাওয়া যায়নি। মেসেজ পাঠানো হলে তিনি জবাব দেননি। গতকাল রমনা, কলাবাগান, ধানমন্ডি, হাজারীবাগ, কোতোয়ালি, চকবাজার, সূত্রাপুর, ডেমরা, গেন্ডারিয়া, মতিঝিল, সবুজবাগ, শাহজাহানপুর, শেরেবাংলা নগর, হাতিরঝিল, শাহ আলী, কাফরুল, ভাষানটেক, দারুসসালাম, রূপনগর, ক্যান্টনমেন্ট, বনানী, উত্তরা পশ্চিম, উত্তরখান ও বিমানবন্দর থানার কার্যক্রম শুরু হয়েছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর গত সোমবার বিকাল থেকে রাজধানীর অনেক থানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পুড়িয়ে দেয়া হয় থানা-পুলিশের কাজে ব্যবহƒত গাড়ি। অনেক জায়গায় অস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম ও নথি লুট হয়। এরপর পুলিশি ব্যবস্থা প্রায় ভেঙে পড়ে। গুলশান থানার এসআই মামুন মিয়া বলেন, দুপুর ১২টা পর্যন্ত পারিবারিক ঘটনায় থানায় একটি জিডি হয়েছে। দেখা গেল, আরও কয়েকজন ব্যক্তি জিডি ও মামলার জন্য অপেক্ষা করছেন।
গুলশান থানার ওসি মাজহারুল ইসলাম বলেন, ৫ আগস্টের পর থেকে গুলশান থানায় হামলা হয়নি। গতকাল থেকে তাদের থানায় স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।

দুপুরে রাজধানীর তেজগাঁও থানায় দেখা যায়, যেসব পুলিশ সদস্য থানায় যোগ দিয়েছেন, তাদের বেশির ভাগই সাদা পোশাকে দায়িত্বপালন করছেন। থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, তেজগাঁও থানায় হামলা হয়নি। দুপুর ১টা পর্যন্ত থানায় তিনটির মতো জিডি হয়েছে। পলিশ কর্মকর্তা মহসীন বলেন, তারা লেজুড়বৃত্তি চান না। স্বাধীন পুলিশ কমিশন গঠন করার দাবি জানান এ কর্মকর্তা।৫ আগস্ট রাজধানীর বাড্ডা থানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। থানাটিতে বসে কাজ করার মতো অবস্থা নেই। জানা গেল, সেনাসদস্যদের পাহারায় কয়েকজন পুলিশ সদস্য থানায় এসেছেন। থানার সামনে বসে একজন সেনাসদস্য থানায় আসা পুলিশ সদস্যদের নামের তালিকা করছেন। একজন পরিদর্শকসহ তিন পুলিশ সদস্য জানান, তারা থানার ওসির নির্দেশনায় কাজ শুরু করবেন।

ভাটারা থানাটিও পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সেখানে গিয়ে দেখা যায়, পোড়া থানা ভবনের সামনে সেনা মোতায়েন করা হয়েছে। সেখানে কোনো পুলিশ সদস্য আসেননি। শাহবাগ থানায় কার্যক্রম শুরুর কথা জানিয়েছেন এসআই মাইনুল ইসলাম। তিনি জানান, গত বৃহস্পতিবার তারা কাজে যোগ দিয়েছেন। তারা দুটি মরদেহের সুরতহাল প্রতিবেদন তৈরি করেছেন। নিউমার্কেট থানায় গতকাল সকাল ৮টার দিকে কার্যক্রম শুরু হয়েছে। সেখানে অনেকে সাদা পোশাকে দায়িত্বপালন করছেন। গতকাল দুপুর পৌনে ১টা পর্যন্ত তিনটি জিডি হয়েছে বলে জানিয়েছেন থানার ওসি মো. আমিনুল ইসলাম।

এদিকে প্রশাসনিক কারণে বরখাস্ত হওয়া কর্মকর্তাদের কাজে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পুলিশ। তাদের সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে। শুক্রবার পুলিশ সদর দপ্তরের জারি করা এক আদেশে এই সিদ্ধান্ত জানানো হয়। আদেশে বলা হয়, পুলিশের সব ইউনিটে প্রশাসনিক কারণে সাময়িক বরখাস্ত হওয়ার (কনস্টেবল থেকে এসআই, ডিএমপিতে কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত) আদেশ প্রত্যাহার করতে আদেশক্রমে নির্দেশ দেয়া হলো। আদেশটি পুলিশের সব ইউনিটে পাঠিয়ে তাৎক্ষণিক কার্যকর করার নির্দেশনা দেয়া হলো।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ১০ আগস্ট ২০২৪

দৈনিক গণবার্তা |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদকঃ শাহিন হোসেন

বিপিএল ভবন (৩য় তলা ) ৮৯, আরামবাগ, মতিঝিল, ঢাকা ।

মোবাইল : ০১৭১৫১১২৯৫৬ ।

ফোন: ০২-২২৪৪০০১৭৪ ।

ই-মেইল: ganobartabd@gmail.com